DU Finance Subject Review

 ♦Subject Review:Finance


 (এই ডিপার্টমেন্টে চার বছর ধরে পড়ার সুবাদে কিছু লেখার আমার এই ছোট্ট প্রয়াস। অনিচ্ছাকৃত ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন)


দেশের অন্যতম সেরা বিজনেস স্কুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের Faculty of Business Studies (FBS) এর অন্যতম সেরা বিভাগ ফিন্যান্স ১৯৭৪ সালে কার্যক্রম শুরু করে with a view to developing skilled human resource with specialized education and training in Finance.


FBS নাম শুনলে আপনার প্রথম যে সাবজেক্টের নাম মাথায় আসবে সেটা হচ্ছে ফিন্যান্স। (অনেকের অন্য কোনো বিভাগ আসতে পারে)  ......ফিন্যান্স বিভাগে আসন সংখ্যা ১৮০ টি। ঢাবি সি ইউনিটের ভর্তি পরীক্ষার ক্রম অনুযায়ী প্রথম দুইশত জন (প্রায়) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্সে পড়ার সুযোগ পায়। 


ঢাবির ফিন্যান্সে কেন পড়বেন? :


১) আপনি যদি বিভিন্ন প্রফেশনাল ডিগ্রি যেমনঃ CFA, CA, ACCA  নিতে চান, তাহলে ফিন্যান্স আপনার জন্য বেস্ট অল্টারনেটিভ হবে।


২) CFA (Chartered Financial Analyst) is one of the most prestigious professional degrees in world as well as in Bangladesh which is US based financial professional course, যেটা আপনি এই বিভাগ থেকে পড়ে কিছু এক্সট্রা সুযোগ সুবিধা নিয়ে এক্সাম দিতে পারবেন। কারণ, রিসেন্টলি ঢাবির ফিন্যান্স বিভাগ এবং CFA INSTITUTE এর মধ্যে একটি MoU স্বাক্ষরিত হয়েছে যেটা CFA পরীক্ষার্থীদের বিভিন্ন স্কলারশিপ দিয়ে থাকে।


৩) আপনি যদি CA করতে চান, সেক্ষেত্রে আপনি ৫ টি কোর্স exemption পাবেন এই ডিপার্টমেন্টে পড়ার কারণে।কারণ, ২০১৭ সালে The Institute of Chartered Accountants of Bangladesh (ICAB) এবং ঢাবির ফিন্যান্স ডিপার্টমেন্টের মধ্যে এই MoU স্বাক্ষরিত হয়। ব্যাপার টা দারুন না!


৪)ছাড়া বিভিন্ন মাল্টি ন্যাশনাল কোম্পানি (MNC),ফিন্যান্স কোম্পানি, সিকিউরিটিজ কোম্পানি , ব্যাংক, বিমাসহ বিভিন্ন কোম্পানিতে ফিন্যান্স ম্যানেজার হিসেবে জব করতে পারবেন।


৫) ফিন্যান্সে বিসিএস শিক্ষা ক্যাডার আছে যা বিজনেস ফ্যাকাল্টির অনেক ডিপার্টমেন্টের নেই। কারো কর্পোরেট জব ভালো না লাগলে এটাতে ট্রাই করতে পারবেন।😎


৬)অধিকাংশ শিক্ষকগণ অনেক হেল্পফুল এবং তাদের অনেকে CFA,CA ডিগ্রীহোল্ডার। আবার অনেকে বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয় থেকে Phd, MBA করেছেন।


৭) আর একটা কথা আমাকে বলতেই হবে। সেটা হলো এই ডিপার্টমেন্টের সিনিয়র-জুনিয়রদের মধ্যে খুব খুব খুবই ভালো সম্পর্ক। এটা আমার ডিপার্টমেন্ট এ জন্য বলছি না। খোঁজ নিয়ে দেখতে পারেন। প্রতি বছর ডিপার্টমেন্টের সব ব্যাচ মিলে Ice Break Community এর একটি ট্যুর, একটি সংস্কৃতিক প্রোগ্রামছাড়াও বিভিন্ন উৎসব অনুষ্ঠান তো আছেই 😎


৮)ক্রিকেট এবং ফুটবল লাভারদের জন্য আছে ভিন্ন ভিন্ন ফিন্যান্স চ্যাম্পিয়নস লীগ। ক্রিকেট এর জন্য আছে Finance Big Bash Tournament and Football  এর জন্য আছে Finance Football League যেগুলা অনেক বড় আকারে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় 😊


৯) দারিদ্র্য স্টুডেন্টদের জন্য আছে Finance Alumni Association (FAA) এর শিক্ষাবৃত্তি যেখানে ভালো একটি এমাউন্ট দেওয়া হয় প্রতি বছর।


১০) বিভিন্ন ক্লাবে যেমনঃ Voice of Business (VoB), Spartans etc এ participate করে স্কিল এবং লিংক ডেভেলপমেন্টের সুযোগ। এই ক্লাবগুলতে ফিন্যান্সের  অনেক বড় ভাই-আপুদের লিডিং পজিশনে পাবেন। তাছাড়া বিভিন্ন Case Competition এ সিনিয়রদের অনেক হেল্প পাবেন।


এখন আসা যাক কিছু সীমাবদ্ধতা নিয়ে।


১) যারা নাম্বার, math, analysis এইগুলো ভয় পান তাদের আমি এই বিভাগ চুস করতে অনুৎসাহিত করবো। কারণ ,আপনার মনে রাখতে হবে, ফিন্যান্স ডিপার্টমেন্টটা number, math, analysis based.


২)ডিপার্টমেন্টের সিজিপিএ অতোটা ভালো না। বলা যায় বিজনেস ফ্যাকাল্টির অন্যতম কম সিজিপিএ ওঠে এই ডিপার্টমেন্টে......বাট কেউ যদি "ভালোভাবে" আমি আবার বলছি "ভালোভাবে" চেষ্টা করে (not শুধু চেষ্টা😓) তবে সে ভালো করতে পারে।☺️


৩) ফ্যাকাল্টির অন্যান্য ডিপার্টমেন্ট থেকে তুলনামূলক প্রেসার একটু বেশি।প্রায় প্রতিটা কোর্সেই রিপোর্ট, এসাইনমেন্ট, presentation করা লাগে।এই জন্য আপনার রাতের ঘুম অনেক সময় হারাম হয়ে যেতে পারে।😎


৪)ম্যারাথন ক্লাস করার মনোভাব থাকতে হবে।কোনো কোনো সময় একটানা ৪-৫ ঘন্টা শুধুমাত্র একটা ক্লাস করা লাগতে পারে।


৫)মাঝে মাঝে কিছু মেকআপ ক্লাস করা লাগতে পারে । তাছাড়া এক্সামগুলা সাধারণত টাইট শিডিউলে হয় ।


ডিপার্টমেন্টে আমার চার বছরের অভিজ্ঞতা থেকে কিছু লিখলাম যেটা অন্য কারও সাথে নাই মিলতে পারে।


যাইহোক, জুনিয়রদের ফিন্যান্স বিভাগে সুস্বাগতম।😍


Sheikh Mohammad Alfaz


4th year, 8th semester






Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post