DU Statistics Subject Review

 Department Of Statistics. 


★প্রেক্ষাপট:


কাজী মোতাহার হোসেন স্যারের হাত ধরে ১৯৫০ সালে যাত্রা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের৷ বর্তমানে শিক্ষক সংখ্যা ৪০ জন।


★বিষয়বস্তু:


এখানে পড়ানো হয় Basic Statistics, Probability, Sampling, Demography, Stochastic process, Research Methodology,Bio Statistics,Data-Science,Operation Research, etc. Non-major ‍বিষয় হিসেবে Maths, Economics, Computer Science প্রভৃতি বিষয়ের সাথে Statistics পড়ানো হয়।

Statistics পড়ার জন্য সবচেয়ে বেশি জরুরী হলো quantitative analysis এর উপর দক্ষতা। কোন স্টুডেন্ট যদি খুব বেশি logical না হয়, তবে এই বিষয়টি পড়া তার জন্য যথেষ্ঠ কঠিন হবে


★গবেষণা:


Applied and theoretical research in the diverse areas of statistics, Biostatistics, Econometrics, Sampling, Experimental Design, Robust Statistics, Informatics, Meta-analysis, Data mining etc


★চাকুরি:


Statistics প্রায় সকল প্রতিষ্ঠানে প্রয়োজন । চাকুরি BCS Professional Cadre- এ কলেজে শিক্ষাকতা ছাড়াও প্রতিটি থানায় একজন পরিসংখ্যানবিদের পদ আছে। বিসিএস(সাধারন),বিসিএস(পরিসংখ্যান), প্রভাষক (পরিসংখ্যান) নামে তিনটি Field এ Statistics এর ছাত্ররা বিসিএস পরীক্ষায় Apply করতে পারে যার মধ্যে শেষের দুটি কেবল তাদের নিজস্ব । Private Bank গুলোতে Statistics এর শিক্ষার্থীদের জয়জয়াকার । Bangladesh Bank এর AD (General) এর পাশাপাশি AD (Statistics) ও AD (Research) নামে আলাদা দুটি Field আছে যাতে Statistics/Economics ই Apply করতে পারে । যেকোন Research ধর্মী প্রতিষ্ঠান মানেই Statistics এর চাহিদা । ICDDR,B, NIPORT, AC Neilson সহ বড় বড় Research প্রতিষ্ঠানে Statistics এর জয়জয়াকার ।BBS (Bangladesh Bureau of Statistics) এর নিয়ন্ত্রঙ্কর্তা তো Statisticians রা সেটা বলাই বাহুল্য । এছাড়া ফ্রিল্যান্সার হিসেবে IT এর পরে Applied Statistics/Statistics ই বেশী গুরুত্বপুর্ন । এছাড়া সরকারি পর্যয়ে পরিসংখ্যান ব্যুরো, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিসংখ্যান এর গ্রাজুয়েটদের প্রচুর চাহিদা রয়েছে। বেসরকারি পর্যায়েও ব্যাংক ইন্স্যুরেন্স, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠন, গবেষণা ও পরিকল্পনা প্রতিষ্ঠান পরিসংখ্যানবিদ ছাড়া অচল। এছাড়াও আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহে কাজের বেশ সুযোগ রয়েছে।

তবে আন্তর্জাতিক প্রতিষ্ঠান যেমন IMF,WB,ADB,IDB ও বহুজাতিক কোম্পানীগুলোতে চাকরি পাবার জন্য উচ্চশিক্ষা যেমন MS,PHD প্রভৃতি থাকলে ভাল হয়। USA,UK ও Canada ’র বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা বিশ্ব স্বীকৃত।


★স্কলারশীপ:


USA,UK ও Canada বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর ও তদুর্ধ্ব উচ্চশিক্ষার জন্য রেজাল্টের ভিত্তিতে Scholarship পাওয়া যায়।


★সম্ভাবনা:


পরিসংখ্যান বিষয়টি আসলে এমন এক বিষয় যে বিষয়ের গ্রাজুয়েটদের ছড়া প্রায় সব ধরনের ব্যবসা, শিল্প ও গবেষণা প্রতিষ্ঠান অচল। মৌলিক বিষয়গুলোর মধ্যে এটি এমন এক বিষয় যার চাহিদা সব সময়ই অন্যগুলো থেকে বেশি। বিজ্ঞান, বাণিজ্য ও সমাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগেও এ বিষয়টি নন-মেজর হিসেবে পড়াতে হয়। তাই এ বিষয়ে ক্যারিয়ার গঠনে রয়েছে ভাল সম্ভাবনা।


সিরাজুম মুনিরা

সেশন: ২০১৮-১৯


#SubjectReview

#BODUC




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post