DU Bangla Subject Review


 সাবজেক্ট রিভিউ


বাংলা
সাবজেক্ট চয়েজ নিয়ে অনেকেই দ্বিধায় আছেন,তাদের উদ্দেশ্যে প্রথমেই যেটা বলতে চাই,"বিয়ে তাকে করবো, যাকে ভালোবাসি; যার অনেক টাকা আছে,তাকে নয়।" আপনি যে সাবজেক্টটা উপভোগ করতে পারবেন সেটাই পড়বেন।না হলে প্যারা খাবেন।
এরপর আসি বাংলা নিয়ে কিছু কথায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে যে কয়েকটা সাবজেক্ট ছিলো তার মধ্যে একটি হলো বাংলা,যদিও তখন এর সাথে সংস্কৃতও যুক্ত ছিলো।পরে সংস্কৃত ও বাংলা বিভাগকে আলাদা করে দেওয়া হয়। আমরা বাঙলি,এটা চিরন্তন সত্য। কিন্তু আমরা কতজন সঠিকভাবে বাংলা জানি?বলতে পারি? সংখ্যাটা খুব বেশি না।বাংলা শুধু একটা সাবজেক্টই না,মানুষের সত্যিকার অর্থে মানুষ হওয়ার পথ বাতলে দেয়।সাহিত্য সমাজের দর্পন।সত্যিই,বাংলা পড়ে আপনি আপনার সমাজকে নতুন করে আবিষ্কার করতে পারবেন,যেটা আপনার অন্য বন্ধুরা পারবে না।বাংলা আপনাকে একজন পতিতাকে পতিতা হিসেবে নয়, মানুষ হিসেবে দেখতে সাহায্য করবে, তার কষ্ট অনুভব করতে সাহায্য করবে।এককথায়, আপনার দৃষ্টিভঙ্গি সবার থেকে সমৃদ্ধ হবে।
#কেন বাংলা পড়বেন ঃ আপনার লক্ষ্য যদি হয় বিসিএস, তাহলে বাংলা পড়ে আপনি অনায়াসেই অন্যদের চেয়ে এগিয়ে থাকবেন এমসিকিউ + রিটেনে।বাংলাতে প্রতিবছর অনেকেই ধরা খেয়েই যায়।আপনি এই বিষয়গুলো আগে থেকেই জানতে পারছেন।এছাড়াও বাংলার শিক্ষার্থীদের রয়েছে অনেক সুযোগ।স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় সব জায়গায় বাংলা বাধ্যতামূলক। আপনি বাংলাকে টার্গেট করে কোথাও না কোথাও লেকচারারও হতে পারেন ইনশাআল্লাহ। সংবাদপত্রে কলাম লেখার জন্যও বাংলার শিক্ষার্থীদের অগ্রাধিকার থাকে,রয়েছে ব্যাংক জব।মোটকথা, বাংলার শিক্ষার্থীরা বসে থাকে না।
কেন বাংলা পড়বেন নাঃ আপনি যদি বাংলাকে মন থেকে ধারণ করতে না পারেন,সাহিত্য ভালো না বাসেন,তাহলে বাংলা পড়তে না আসাই আপনার জন্য মঙ্গল।বাংলায় একটা টপিকের জন্য অনেকগুলো রেফারেন্স বই পড়তে হয়,টেক্সট বইয়ের পাশাপাশি।আর ১ প্রশ্নের জন্য আরো বেশি।কয়েকটা কোর্সের কয়েকটা প্রশ্নের জন্য আরোও বেশি।যদি ভাবেন,পরীক্ষার আগের রাতে পড়াশোনা করে ভালো রেজাল্ট করবেন, তাহলে বাংলা বিভাগ আপনার জন্য নয়।বাংলার রস আস্বাদন না করতে পারলে, বাংলায় প্যারা খাবেন।
সবশেষে বলবো,বাংলা রয়্যাল সাবজেক্ট। বাংলা বিভাগে ক্লাস করতে যে মজা পায় শিক্ষার্থীরা, সেটা অন্য কোথাও পাওয়া যায় কিনা জানি না।আমি আমার প্রথম পছন্দের সাবজেক্ট বাংলা পেয়ে সন্তুষ্ট
আইরিন আঁখি
বাংলা বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়
সেশন: ২০-২১



Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

2 Comments

Previous Post Next Post