DU Social Work Subject Review

 সাবজেক্ট রিভিউ


সমাজকর্ম - Social Work (SW) যেটা ঢাকা বিশ্ববিদ্যালয় একটা স্বতন্ত্র ইনস্টিটিউট হিসেবে পরিচিত মানে ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার এন্ড রিসার্চ। তবে সাবজেক্ট সমাজকল্যাণ নামেই পরিচিত। 


আমাদের সমাজে যে কেউ কিছু সামাজিক উন্নয়নমূলক কাজ করলেই সে হয়ে যায় সমাজকর্মী। তাহলে সমাজকর্ম/সমাজকল্যাণ পড়ে কি লাভ? কি আছে এই বিষয়ে? এটি কি শুধুই একটি বিষয়? এই বিষয়ের ভবিষ্যৎ কি? বাইরের দেশে এর কি অবস্থা?


প্রথমত, সমাজকর্ম হল একটি পেশা। যে পেশার মাধ্যমে একটি মানুষকে তার পারিপার্শ্বিক অবস্থা অনুযায়ী আরো যোগ্য করে তোলা হয়, তার সমস্যা সমাধানে সাহায্য করা হয়। শুধু একটি মানুষ নয় বরং একটি দল বা কমিউনিটি কেও সাহায্য করা হয় তাদের সমস্যা সমাধান করতে ও দক্ষ হতে।


এই পেশাটির জন্ম ইংল্যান্ডে এবং আমেরিকায় প্রায় ২০০ বছর আগে। শুরুর দিকে এটি সেচ্ছাসেবী কাজ হিসেবে ধরা হলেও পরে এটি সরকারী পৃষ্ঠপোষ্কতায় পেশা হিসেবে স্বীকৃতি পায়। এবং এরই ধারাবাহিকতায় এই পেশায় দক্ষ ও উপযোগী কর্মী নিয়োগের জন্য জন্ম হয় সমাজকর্ম বিষয়টি।


আমাদের দেশে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষকতা যেমন পেশা তেমনি England,  USA, Russia, Canada, Northern Ireland, Vietnam, Australia ইত্যাদি দেশে সমাজকর্ম এখন একটি স্বীকৃত পেশা,আমাদের দেশে এখন এটি একটি স্বীকৃত পেশা,সমাজকর্মীরা দেশের সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত।


যেসব বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:

ঢাকা বিশ্ববিদ্যালয় (সমাজকল্যাণ নামে পরিচিত) ,রাজশাহী বিশ্ববিআদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ আর ও অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে।উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনেও বিভিন্ন কলেজে সমাজকর্ম বিষয়টি পড়ানো হয়। তাছাড়া স্কলারশিপ অর্জন করে উচ্চ শিক্ষার জন্য দেশের বাহিরে ও অনেক সুযোগ রয়েছে ।


বিষয় হিসেবে সামাজিক বিজ্ঞানের সাবজেক্ট গুলোর মধ্যে এটি যথেষ্ট বিজ্ঞান সম্মত ও উন্নত। সাধারণ ভাবে বললে এটি অনেকটা এ্যাপ্লাইড বেইসড সাবজেক্ট। মানুষের জীবন ও সমাজের সমস্যা সমাধানের ও উন্নয়নের উপায়গুলো সমাজকর্মের মাধ্যমে এ্যাপ্লাই করা হয়। এজন্য একটি মানুষের জীবন ও সমাজের সমস্যা ও সমাধানের বিষয়বস্তু এই সাবজেক্টের পড়ার অন্তর্গত। বিশেষ করে সাইকোলজি, ফিজিওলজি, হেলথ, ইকোনমিকস ইস্যু কান্ট্রি ওয়েল্ফেয়ার পলিসি ইত্যাদি বিষয়াদি আলোচিত হয়ে থাকে।


এই বিষয়ে যা যা পড়ানো হয় -


# Social  Case Work

# Social Group work

# Social Policy & Planning

# Community Development

# Social Research

# Psychology

# Public Health

# Demography

# Social welfare administration, law , human right, social justice

# Disaster management /Gender issues / Disability welfare

# Counselling etc.

# এছাড়া রয়েছে দুই মাসের  Field Work/ Internship


তাহলে বুঝতেই পারছ এই বিষয়টি বা ডিসিপ্লিনটি কেমন এবং কি কি বিষয় সম্পর্কে পড়তে হবে।


চাকুরী সুবিধা!!!!!


মূলত সবচেয়ে এটিই জানার আগ্রহ বেশি সবার। পড়াশুনা করবো ঠিক আছে কিন্তুু চাকরি পাব তো? হ্যাঁ পাবা, এটি যেহেতু এটি বাইরের দেশে একটি পেশা তাই বাইরের দেশে এর প্রচুর ডিমান্ড বা ভ্যাল্যু রয়েছে। প্রচুর স্কলারশিপ এরও সুযোগ আছে।এছাড়া দেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর এ তো লোভনীয় কিছু চাকুরী রয়েছে সাথে আছে বিসিএস এ সাধারণ শিক্ষা ক্যাডার। তাছাড়া, দেশ বা বিদেশের যে কোন এনজিও তে এবং আন্তর্জাতিক বিভিন্ন অর্গানাইজেশন সমাজকর্ম স্কলারদের রয়েছে ফার্স্ট প্রায়োরিটি।

পাশাপাশি বাংলাদেশেই Higher Graduation এ থাকছে Clinical Social Work পড়ার সুযোগ যার মাধ্যমে Medical Social Worker হওয়া সম্ভব এবং থাকছে Health সেক্টরে কাজ করার সুযোগ।


সমাজকর্ম সংগঠন: যেহেতু এটি একটি পেশা (১৯৪০ সাল থেকে) তাই সারাবিশ্বে সমাজকর্মীদের ও রয়েছে একটি বৃহৎ সংগঠন যার নাম:

✒National Association of Social Workers (NASW)

♦ প্রতিষ্ঠিত- ১৯৫৫,সদস্য- ১.৫ লক্ষ


অতএব,আশা করি সমাজকর্ম/সমাজকল্যাণ বিষয়ে সবার কিছুটা ধারনা হয়েছে।

ঢাবির সমাজকল্যাণ বিভাগে ভর্তিচ্ছুদের অগ্রিম শুভকামনা।


কোর্স সম্পর্কিত বিস্তারিত ইনস্টিটিউটের ওয়েবসাইটে সার্চ করলেই পাওয়া যাবে।


আর হ্যাঁ বলে রাখা ভালো সমাজকল্যাণ ইনস্টিটিউটের ক্যাম্পাস ঢাকা বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস থেকে দূরে আজিমপুর। ধন্যবাদ




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post