DU Development Studies Subject Review

 Subject Review - Development Studies


ডেভেলপমেন্ট স্টাডিজ/উন্নয়ন অধ্যয়ন " কে আবার "উন্নয়ন গবেষনা" ও বলা হয়ে থাকে। বিজ্ঞান , ব্যবসায় এবং মানবিক নিয়ে এর আওতা যা কিনা অন্য কোনো সাব্জেক্টের নেই যা অনেকটাই বিরল। আমরা অনেকেই ইকনমিক্স ব্যবসায় প্রশাসন কে অনেক প্রাধান্য দিয়ে থাকি অবশ্যই দেওয়ার মতো,কিন্তু ডেভেলপমেন্ট স্টাডিজ তার থেকে কোন অংশে কম না। সবচেয়ে বড় কথা হল যে যেহেতু ডেভেলপমেন্ট স্টাডিজ বাংলাদেশ এ প্রায় নতুন হলেও কিন্তু বিশ্বে অনেক আগেই এর যাত্রা শুরু হয়েছিল তাও ১৯৬৬ সালে। বহুমাত্রিক পেশার লোকজন এ বিষয় পড়তে আসছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, প্রশাসনিক কর্মকর্তা, সামরিক বাহিনীর লোকজন, ডাক্তার, ইঞ্জিনিয়ার, এনজিও, আইএনজিওসহ বহু লোকজন উন্নয়ন অধ্যয়নে মাস্টার্স বা পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স করতে আগ্রহী হচ্ছেন। আইবিএর শিক্ষার্থীরাও এ বিষয়ে পড়তে আসছেন। প্রতিটি মানুষ উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত। আর উন্নয়নের শিক্ষাটাই হচ্ছে ডেভেলপমেন্ট স্টাডিজ।


ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্টটি কি?


১) এটি একটি মাল্টি ডিসিপ্লিনারি সাবজেক্ট।

২)এটি ইকনমিক্স ,সমাজকর্ম, ব্যবসায় , রাষ্ট্রবিজ্ঞান,জনপ্রশাসন, সমাজবিজ্ঞান, মানবসম্পদ ব্যবস্থাপনা, জাতীয় সম্পদ ব্যবস্থাপনা, , পরিবেশ উন্নয়ন, পরিবেশসংক্রান্ত নীতি, গ্লোবালাইজেশন ,নগর এবং গ্রাম উন্নয়ন সহ, আর অনেক কিছু নিয়ে আলোচনা করে।

৩)এটি একটি সার্বজনিন ইস্যু।


জব সেক্টরঃ


বাংলাদেশ সমস্ত বিশ্ব যখন কিনা উন্নয়নের জোয়ারে ভাসছে তখন ডেভেলপমেন্ট স্টাডিজ এর চাহিদা কেমন হবে নিশ্চয়ই আর ব্যাখ্যা করা প্রয়োজনবোধ করছি না।

ডেভেলপমেন্ট স্টাডিজ মূলত NGO based ফিল্ড হলেও এটি এখন সকল ধরনের ফিন্যাসিয়াল কোম্পানিতে এর অনেক চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

যেমন; আগে বাংলাদেশ শিল্প ব্যাংক নাম ছিল কিন্তু এখন নাম হল বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ। ব্যাংক, NGO, ওয়ার্ল্ড ব্যাংক এবং এর সংস্থা ,বিভিন্ন আন্তর্জাতিক মাল্টি ন্যাশনাল কোম্পানিস (ADB,JICA ,AUSAID ,USAID IMF,WB, IDS,UNDP,UNESCO,UNICEF,OXFAM, Safe the Children, Care ইত্যাদি ) এছাড়াও বি সি এস এবং বাংলাদেশ ব্যাংক, Bangladesh Institute of Development Studies(BIDS), PKSF সহ নানা ধরনের সরকারি বেসরকারি ব্যাংকগুলোর মতো লোভনীয় চাকরির সু্যোগতো থাকছেই।


সিজিপিএ ৩.৭৫+ রা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার সম্ভাবনা থাকেই এছাড়াও সিপিডির মতো প্রতিষ্ঠানের ফেলোশীপ পেতে পারে। যদি কোন ছাত্র-ছাত্রি এই বিষয় পড়াশুনা করে তার ক্যারিয়ার উজ্জল আশা করা যায়।


(পজিশন ৩৫০-৩৭০ অব্দি যেতে পারে)


#collected




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post