DU Criminology Subject Review

 সাবজেক্ট রিভিউ: ক্রিমিনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় 


ক্রিমিনোলজি বিভাগের একজন ক্ষুদ্র শিক্ষার্থী হিসেবে বিভাগ সম্পর্কে আমার সংক্ষিপ্ত ধারণা ও অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করছি।


বিভাগের সংক্ষিপ্ত পরিচিতি: সামাজিক বিজ্ঞান অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. জিয়া রহমান স্যারের হাত ধরে ২০১২ সালে কলাভবনের ১০৫৩ নং রুমে ক্রিমিনোলজি বিভাগের যাত্রা শুরু হয়। তিনি এই বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। নিরলস পরিশ্রম করে তিনি আজ আমাদের বিভাগকে আকর্ষণীয় পর্যায়ে নিয়ে এসেছেন। বিভাগের বর্তমান চেয়ারপারসন শাহারিয়া আফরিন ম্যাম দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর থেকেই বিভাগের উন্নতির জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সাবেক চেয়ারপারসন খন্দকার ফারজানা রহমান ম্যাম সফলতার সাথে তাঁর দায়িত্ব পালন করেছেন। উম্মে ওয়ারা ম্যাম, এ. বি. এম. নাজমুস সাকিব স্যার, সৈয়দ মাহফুজুল হক মারজান স্যার, সুমাইয়া ইকবাল ম্যাম, মো: রেজাউল করিম সোহাগ স্যারসহ প্রমুখ নিবেদিত শিক্ষকমণ্ডলীর আন্তরিক প্রচেষ্টায় এই বিভাগের উত্তরোত্তর অগ্রগতি হচ্ছে। সামাজিক বিজ্ঞান অনুষদের নবীন এই বিভাগ প্রতিষ্ঠার মাত্র ১১ বছরেই সাবজেক্ট চয়েজ র‍্যাংকিং এর বেশ উপরের দিকে অবস্থান করছে।


অরিয়েন্টেশন প্রোগ্রাম: ক্লাস শুরুর পূর্বেই শিক্ষার্থীদের অরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন করা হয়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে শিক্ষার্থীদেরকে পুরো ক্যাম্পাস ঘুরিয়ে দেখানো হয় এবং ক্যাম্পাসের উল্লেখযোগ্য স্থান সম্পর্কে ধারণা দেওয়া হয়। 


পড়াশোনার বিষয়বস্তু: ইন্ট্রোডাকশন টু ক্রিমিনোলজি, সোশিয়লজি, বাংলাদেশ সোসাইটি এন্ড কালচার, ইংলিশ, ল, ক্রিমিনাল জাস্টিস, সাইকোলজি অব ক্রিমিনাল বিহেভিয়ার, পুলিশিং, ইকোনমিকস, ম্যাথ, স্ট্যাটিসটিকস, ফরেনসিক সাইন্স, এনভায়রনমেন্টাল ক্রিমিনোলজি, সাইবার ক্রাইম এন্ড আইটি, রিসার্চ মেথোডোলজি ইত্যাদি। 


জব সেক্টর:দেশের ক্ষেত্রে বললে, নতুন বিভাগ হওয়ায় শিক্ষক হওয়ার সুযোগ রয়েছে। বিসিএস এর মাধ্যমে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে পুলিশ, এনএসআই, র‍্যাব, সিআইডি ইত্যাদি সংস্থায় এই বিভাগের শিক্ষার্থীরা অগ্রাধিকার পায়। এছাড়া বিভিন্ন বেসরকারি সংস্থা ও এনজিওতে কাজের সুযোগ রয়েছে। 


উচ্চশিক্ষার উদ্দেশ্যে বিদেশে গমন: বিদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালগুলোতে এই বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে। এ পর্যন্ত যে ৩টি ব্যাচ বের হয়েছে, সেখান থেকে অনেক সিনিয়র ভাইয়া-আপু নর্থ আমেরিকার ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপ নিয়ে পড়তে গিয়েছেন। অর্থাৎ, বিদেশে এই বিষয়ের বেশ ভালো চাহিদা রয়েছে।


চলমান কোর্স: এই বিভাগে ৪ বছর মেয়াদি অনার্স এবং ১ বছর মেয়াদি মাস্টার্স প্রোগ্রাম চালু রয়েছে। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং আর্মির উর্ধতন কর্মকর্তারা এই বিষয়ে ১ বছর মেয়াদি প্রোফেশনাল মাস্টার্স কোর্স সম্পন্ন করেছেন এবং করছেন।


পরীক্ষার সিস্টেম: এই বিভাগে সেমিস্টার সিস্টেম চালু রয়েছে। প্রতি বছরে ২টি করে সেমিস্টার। ৬ মাস মেয়াদি প্রতি সেমিস্টারে ১টি মিডটার্ম এবং ১টি অ্যাসাইনমেন্ট বা প্রেজেন্টেশন হয়ে থাকে। পড়াশোনার মাধ্যম ইংলিশ ভার্সন।


সেশনজট: করোনাকালীন সময়ে কিছুটা সেশনজটের সম্মুখীন হতে হলেও বর্তমানে কোনো সেশনজট নাই। ৬ মাসের মধ্যেই সেমিস্টার শেষ হয়ে যায়।


ক্লাসরুম, লাইব্রেরি ও ল্যাব: সামাজিক বিজ্ঞান ভবনের ৮ম তলায় ১টি ক্লাসরুম এবং লেকচার থিয়েটারের ২য় তলায় একটি নান্দনিক ক্লাসরুম রয়েছে। এছাড়া সেমিনার লাইব্রেরি ও কম্পিউটার ল্যাব রয়েছে। এখনও কোনো ফরেনসিক ল্যাব না থাকলেও অতি শীঘ্রই ফরেনসিক ল্যাব পাওয়ার আশ্বাস পাওয়া গেছে।


ক্লাস ডিউরেশন:  

সপ্তাহে ৩/৪ দিন ক্লাস হয়। দিনে ১ বা দেড় ঘন্টা করে ১/২ টা ক্লাস থাকে। অর্থাৎ, ক্লাসের চাপ খুবই কম। তাই ক্লাব অ্যাক্টিভিটিস, কো-কারিকুলার অ্যাকটিভিটিস, খেলাধুলা, পার্ট টাইম জবের সুযোগ রয়েছে। 


কো-কারিকুলার অ্যাকটিভিটিস ও খেলাধুলা: বিভাগের শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী কো-কারিকুলার অ্যাকটিভিটিস ও খেলাধুলার ব্যাপারে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দিয়ে থাকেন। তাদের অনুপ্রেরণায় বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন পর্যায়ে সফলতার স্বাক্ষর রেখে চলেছেন। বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক সপ্তাহ উদযাপন করা হয়। এছাড়া বিভিন্ন উপলক্ষে সাংস্কৃতিক কর্মকাণ্ড চলমান থাকে।


আসনসংখ্যা: বর্তমানে এই বিভাগের আসনসংখ্যা ৫০। মানবিক বিভাগ থেকে ১৫, বিজ্ঞান বিভাগ থেকে ৩০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।


প্রয়োজনীয় মেরিট পজিশন: ২১-২২ সেশনে (মাইগ্রেশনসহ ও কোটা বাদে) বি ইউনিটে ৪২৫ থেকে শুরু করে ৫৯৬ সিরিয়াল পর্যন্ত এবং ডি ইউনিটে ২৭৩ থেকে শুরু হয়ে ৬৯৭ সিরিয়াল পর্যন্ত চান্স পেয়েছে।


সবশেষে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগ একটি বহুমুখী শিক্ষা বান্ধব পরিবার। এখানে আপনাদের স্বাগতম। আরো কিছু জানার থাকলে নি:সংকোচে আমাকে জানাতে পারেন।


নিসর্গ সেবা 

ক্রিমিনোলজি বিভাগ (২০২১-২২ সেশন)

ঢাকা বিশ্ববিদ্যালয়




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post