DU Microiology Subject Review

 𝙎𝙪𝙗𝙟𝙚𝙘𝙩 𝙍𝙚𝙫𝙞𝙚𝙬: 𝙈𝙞𝙘𝙧𝙤𝙗𝙞𝙤𝙡𝙤𝙜𝙮


🛑 মাইক্রোবায়োলজি হল বিজ্ঞানের এমনই একটি শাখা, যেখানে ক্ষুদ্র ক্ষুদ্র অনুজীব (ভাইরাস, ব্যাকটেরিয়া, শৈবাল, ছত্রাক ইত্যাদি) সম্পর্কে আলোচনা করা হয়।


প্রকৃতিতে তাদের বিস্তৃতি, তাদের পারস্পরিক সম্পর্ক, অন্য প্রানীদের সাথে সম্পর্ক, মানুষ প্রানী এবং উদ্ভিদের উপর তাদের প্রভাব, পরিবেশে ভৌত ও রাসায়নিক এজেন্টদের প্রতি তাদের প্রতিক্রিয়া- ইত্যাদি সবকিছু জানার নামই হল মাইক্রোবায়োলজি।


মুলত অনুজীব থেকে ভ্যাক্সিন ও অ্যান্টিবায়োটিক, প্রোটিন, ভিটামিন ও বিভিন্ন এনজাইম তৈরীর পদ্ধতি জানা,আবার কোন সংক্রামক রোগ কোন জীবাণুর আক্রমনে হয়, কিভাবে এরা জীবদেহে রোগ সৃষ্টি করে, কিভাবে এরা মৃতদেহ পঁচিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে,এরা কিভাবে খাবারে পঁচন ধরায় বা খাবার নষ্ট করে, এবং কোন খাবারকে কিভাবে জীবাণুর আক্রমন থেকে রক্ষা করা হয় এসব কিছু জানার নামই হল অনুজীববিজ্ঞান।


এরা ছড়িয়ে আছে বাতাসে, নদীতে, পুকুরে, মাটিতে, বৃক্ষ-বনে। আপনার হাতে পায়ে নাকে চুলে, ফুসফুস-পাকস্থলী তথা আপনার শরীরের স্কিনের ভিতরে ও বাইরে সর্বত্র এদের আধিপত্য। এমনকি আপনার কাপড়ে, মানিব্যাগে, টাকার গায়ে, এটিএম বুথ, কার্ডেও এদের রাজত্ব।


রহস্যময় মনে হচ্ছে নিশ্চয়??


এই রহস্যের অনুজীবজগতে হারিয়ে যাওয়ার নামই হল অনুজীববিজ্ঞান।


🛑সাব্জেক্টটি বাংলাদেশের কোথায় কোথায় পড়ানো হয়?


সরকারি:


১.ঢাকা বিশ্ববিদ্যালয়।


২.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।


৩.চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


৪.যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(JUST)।


৫.জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


৬.নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


৭.রাজশাহী বিশ্ববিদ্যালয়।


★★রাবি অধিভুক্ত বায়োসায়েন্স ইনস্টিটিউট (৮ টা)


বেসরকারিঃ


১. ব্রাক ইউনিভার্সিটি।


২. নর্থসাউথ ইউনিভার্সিটি।


৩. স্টামফোর্ড ইউনিভার্সিটি।


৪. এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি।


৫. প্রাইম এশিয়া ইউনিভার্সিটি।


৬. ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।


৭.গণবিশ্ববিদ্যালয়।


🛑বাংলাদেশে মাইক্রোবায়োলজির চাকরিক্ষেত্র: (Job sectors of Microbiology in BD):


1. International Center of DiarrhoeaDisease Research in Bangladesh (ICDDR, B),


2. Bangladesh Council of Scientific and Industrial Research (BCSIR),


3. Bangladesh Atomic Energy Commission (BAEC),


4. Pharmaceutical Industries- Quality control laboratory


5. Food Industries-Packaged food and Bakery industry


6. Fish Industries-Shrimp and Frozen fish industry


7. Beverage Industry-Soft drinks industry


8. Milk industry-Milk and Milk products


9. Drinking Water Sectors- Quality control of drinking water in bottles and cans


10. Water Supply Authority- QC of community water supply and sewage disposal.


11. Healthcare sector- Diagnostic centers and hospitals.


12. Institute of Public Health (IPH),


13.Bangladesh Jute Research Institute (BJRI)


14.Higher Education- Teaching in University.


15. All government jobs opened to science graduates.


মাইক্রোবায়োলজির বিস্তৃতি (Application of microbiology):


i. Research with biotechnological applications of microbes in molecular biology: Recombinant DNA technology, genetic engineering.


ii. Diagnostic.


iii. Food industry


iv. Fermentation industry


v. Pharmaceuticals


vi. Fish industry


vii. Pollution control


viii. Environmental management


ix. Environmental health


x. General Health care


xi. Diagnostics


xii. Safe water system


xiii. Alternative energy source


xiv. Agriculture


xv. Biochemistry.


আমরা একসময় ওলাবিবি নামে একটা শব্দের ব্যবহার শুনতাম। কে ছিল এই ওলাবিবি? কি করত এই বিবি? যখন কোন পরিবারে ঢুকত তখন সেই পরিবারের কয়েকটা ব্যক্তিকে টার্গেট করে মেরে ফেলত।


কিন্তু এখন বিজ্ঞানের প্রসারনের ফলে জানতে পারছি, এটা কোন বিবি বা কারো বউ নয়। এটা একটা জীবাণু ; নাম – vibrio cholerae. এর আক্রমনের ফলে মানুষের কলেরা হত। আর বিজ্ঞানসম্মত যথাযথ চিকিৎসা না পেয়ে মানুষ তখন মৃত্যুর কোলে ঢলে পড়ত। আর একই পরিবারে এটা হওয়ার কারন হল- জীবাণু দ্বারা সংক্রমিত একই খাবার পরিবারের সবাই গ্রহন করে, কিংবা পরিস্কার পরিচ্ছন্নতা সম্পর্কে তাদের অজ্ঞতা।


এই ওলাবিবিকে আর পাওয়া যায়না। কারন এখন আমরা পেয়েছি ভ্যাক্সিন (টিকা) ও এন্টিবায়োটিক (প্রতিষেধক) সহ নানান ঔষুধ।


তারপর সাম্প্রতিক ইবোলা মহামারী (২০১৪ সাল) সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। গরীব দেশ গিনি, সিয়েরা লিয়ন, লাইবেরিয়া তে আঘাত হানা এই ভাইরাসটা এতো বেশি ছোয়াচে যে, প্রায় তিন মাসের মধ্যেই অসংখ্য(প্রায় দেড় হাজার) মানুষ মৃত্যুবরণ করেছিল, প্রায় ৩০০ স্বাস্থ্যকর্মীকে জীবন দিতে হয়েছে রোগীর সেবা করতে গিয়ে। আমেরিকা ইউরোপে ইবোলা রোগের দু -একটা বিচ্ছিন্ন ঘটনা পাওয়া গেলেও ধনী দেশ হওয়ায় প্রাথমিক চিকিৎসাতেই এই রোগ নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়েছিল। কিন্তু এই তিন দেশে যখন ইবোলাকে নিয়ন্ত্রনে আনা সম্ভব হচ্ছিল না, অন্যান্য দেশগুলোতে ছড়িয়ে পড়ার আশংকা ছিল এবং যখন সারা বিশ্বে এর কারনে আতংক ছড়িয়ে পড়েছিল, তখন অনুজীববিজ্ঞানী বা অনুজীববিদগণ বসে ছিলেননা। তখন তারা ল্যাবে বসে প্রচুর সাধনায় মগ্ন- কিভাবে পৃথিবীর এই বিপুল সংখ্যক মানুষকে ছোট্ট একটি ভাইরাস থেকে পরিত্রাণ দেয়া যায়। অবশেষে অনুজীববিজ্ঞানীগণ প্রায় তিন মাসের সাধনায় মাথার ঘাম পায়ে ফেলে তৈরী করে ফেললেন ইবোলা ভ্যাকসিন। এক্ষেত্রে অবদান রেখেছে বিজ্ঞানের যে শাখাটি, তা হলো অনুজীববিজ্ঞান।


সর্বশেষ ঘটে যাওয়া ২০২০ এবং ২০২১ সালে চায়না থেকে শুরু বিশ্বব্যাপী করোনা মহামারির কথা আপনারা নিশ্চয়ই ভুলে যান নি। এখনো কোনো কোনো দেশে এই মহামারির ভয়াবহতা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, অনুজীববিজ্ঞানী বা অনুজীববিদগণ বসে ছিলেননা। তখন তারা ল্যাবে বসে প্রচুর সাধনায় মগ্ন হয়ে কিভাবে পৃথিবীর এই বিপুল সংখ্যক মানুষকে ছোট্ট একটি ভাইরাস থেকে পরিত্রাণ দেয়া যায় সেটা নিয়ে কাজ চালিয়ে গেছেন। অবশেষে অনুজীববিজ্ঞানীগণদের সাধনায় তৈরী হলো ফায়জার, স্পুৎনিক ও বঙ্গভ্যাক্স ভ্যাকসিন। এই অবদান রেখেছে বিজ্ঞানের যে শাখাটি, তা হলো অনুজীববিজ্ঞান।


মাইক্রোবায়োলজিতে পড়ে টাকা উপার্জনের জন্য ভাবতে হবেনা। বাংলাদেশে প্রচুর জব রয়েছে মাইক্রোবায়োলজির। কিন্তু টাকা উপার্জনের চেয়ে বড় যে ব্যাপারটা আছে- সেটা হল মানবতার কল্যাণ সাধন। টাকা উপার্জনের একটা সীমা আছে আর তা সবার থাকা উচিত। কিন্তু মানুষের জন্য কাজ করার কোন সীমা নেই। আপনি যখন একজন আগামীদিনের মাইক্রোবায়োলজিস্ট তখন শুধু একজন চাকরিজীবী হিসেবে পরিচয় দিয়ে নিজেকে বন্দি করবেননা। নিজেকে একজন বিজ্ঞানী বা বিজ্ঞানমনষ্ক ব্যাক্তি হিসেবে চিন্তা করবেন বা সবাই করবে। আপনিও কোন একটা অনুজীব নিয়ে কাজ করুন, যে কাজের ফসলে মানুষ উপকৃত হবে যুগ যুগ ধরে, শতাব্দীর পর শতাব্দী। হারিয়ে যান জ্ঞানের জগতে, নিত্য নতুন আবিষ্কারের নেশায়। আনন্দ সেখানেই। মুক্তি সেখানেই।


বন্ধুদের শেয়ার করো, পেইজ ফলো রাখো


Admission Booster 


ধন্যবাদ



Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post