DU Linguistics Subject Review

 আমাদের জ্ঞানচর্চা, ইতিহাস,সংস্কৃতি,বিজ্ঞান,আইন সবকিছু কিসের উপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে? একটু চিন্তা করলেই বোঝা যাবে ভাষার উপর ভিত্তি করে। নিজের ভাষার বর্ণমালা শেখা দিয়ে আমাদের আনুষ্ঠানিক জ্ঞানচর্চার সূচনা। মূলত ভাষার মৌখিক বা লিখিত রূপের উপরেই ভিত্তি করে দাঁড়িয়ে আছে আমাদের বর্তমান সমাজিক সংশ্রয়।এবং ভাষা একটি পরিবর্তনশীল প্রক্রিয়া।সুতরাং ভাষা নিয়ে গবেষণা করার মাধ্যমে সভ্যতার অনেক পরিবর্তন লক্ষ করা যায়। 

 

#ভাষাবিজ্ঞান নিয়ে কিছু কথাঃ প্রথমত বলি এখানে মোটেও অনেকগুলো ভাষা শেখানো হয় না৷

তাই,"ভাষাবিজ্ঞানে পড়তে হলে কয়টি ভাষা শিখতে হবে?" এই প্রশ্নটি সম্পূর্ণ অবান্তর। তাহলে ভাষাবিজ্ঞানের মূল লক্ষ্য কি?? 

এখানে ভাষাকে একটি গবেষণার বিষয়বস্তু ধরে ধ্বনিগত ও রূপমুলীয় এবং গঠনগত ও অর্থগতভাবে ভাষাকে নিয়ে আলোচনা করা হয়ে থাকে এবং ভাষার বৈজ্ঞানিক বিচার বিশ্লেষণ করা হয়ে থাকে।

ভাষাবিজ্ঞান মূলত একটি গবেষণাধর্মী বিষয়। যদি আপনার গবেষণাধর্মী কাজ করার ইচ্ছা থাকে তাহলে আপনাকে এই বিভাগের একজন গর্বিত শিক্ষার্থী হওয়ার জন্য সানন্দে আমন্ত্রণ জানাচ্ছি।  

ভালো মতো বুঝে নিয়মিত ক্লাসে মনোযোগী থাকলে, স্বল্প পড়ায় ভালো সিজি তোলা সম্ভব।


#ডিপার্টমেন্ট নিয়ে কিছু কথাঃকলা অনুষদের অধীনে এই ভাষাবিজ্ঞান বিভাগের বয়স প্রায় ২৬ বছর হতে চললো।বিভাগের নিজস্ব দুটি সুসজ্জিত শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষ এবং দেশি বিদেশি লেখকদের অনেক মূল্যবান বইয়ের একটি বড় সংগ্রহ নিয়ে একটি আধুনিক গ্রন্থাগার রয়েছে এছাড়াও রয়েছে পর্যাপ্ত সংখ্যক কম্পিউটার ইন্টারনেট কানেকশন সমেত 'শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব'।


#ক্যারিয়ারঃ


১. বিশ্ববিদ্যালয়ে বাংলা এবং ইংরেজি উভয় বিভাগে শিক্ষকতা করার সুযোগ রয়েছে।ইতিমধ্যে আমাদের বিভাগের বেশ কয়েকজন শিক্ষার্থী কিছু স্বনামধন্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন;

২. বাংলা একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য অভিধান তৈরির কাজে ভাষাবিজ্ঞানের শিক্ষার্থীদের অগ্রাধিকার রয়েছে ; 

৩.বিভিন্ন ধরনের ভাষা গবেষণা কেন্দ্র যেমনঃ নজরুল গবেষণা কেন্দ্রে কাজ করার সুযোগ আছে;

৪.Natural Language Processing(NLP) যা ভাষাবিজ্ঞানের এমন এক শাখা যেখানে কম্পিউটারের ভাষার সাথে মনুষ্য ভাষার সংযোগ স্থাপনের জন্য গবেষণাধর্মী এবং প্রায়োগিক কাজ করা হয়ে থাকে। বর্তমানে বিভিন্ন AI কোম্পানিগুলোতে NLP নিয়ে অনেক বড় বড় প্রজেক্ট নিয়ে কাজ হচ্ছে যেখানে তাত্ত্বিক ভাষাবিজ্ঞানে দক্ষ শিক্ষার্থীদের প্রচুর চাহিদা রয়েছে (আরও বিস্তারিত জানতে আপনি উইকিপিডিয়া কিংবা ইউটিউবে সার্চ করতে পারেন); 

৫. Forensic linguistics যা লিখিত আইনের বা বিচারিক প্রক্রিয়ার কোন শব্দ বা বাক্যকে বিশ্লেষণ করে,এছাড়াও ভাষাগত কোন তথ্য প্রক্রিয়ার কাজ করে থাকে। উল্লেখ্য এই ক্ষেত্রে দেশের কাজের সুযোগের অপ্রতুলতা থাকলেও উন্নত বিশ্বে ফরেনসিক লিঙ্গুইস্টদের ভাল কদর রয়েছে;

৬.সাংকেতিক ভাষায় দক্ষ হলে বিভিন্ন শ্রবণ প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা এনজিও বা প্রতিষ্ঠানে কাজ করা যায় (বিটিভিতে সংবাদ প্রচারের সময় একজন সাংকেতিক ভাষায় তা উপস্থাপন করে থাকেন);

৭.আনুবাদক বা প্রুফ রিডার হিসেবে ক্যারিয়ার গড়ার যায়;

৮.বিভিন্ন প্রকাশনী এবং অনুবাদক সংস্থায় অথবা পত্রিকাতে চাকুরির সুযোগ বিদ্যমান ;

৯.পৃথিবীর সব উন্নত দেশই নিজেদের ভাষা নিয়ে কমবেশি গবেষণা করে থাকে। যেখানে ভাষাবিজ্ঞানের ছাত্রদের বিস্তৃত কর্মক্ষেত্র রয়েছে;

১০.অটিজম শিশুদের ভাষা ডেভেলপমেন্টের জন্য কাজ ও গবেষণার ক্ষেত্র আছে ;

১১.অন্যকোন ভাষায় দক্ষ হলে পর্যটন সেক্টরে বা মিডিয়া হাউসে ক্যারিয়ার গড়া যায়; 


বিদেশে উচ্চশিক্ষার অনেক স্কোপ আছে৷ 


এছাড়াও বিসিএস বা ব্যাংক জবের ক্ষেত্রে অনান্য ডিপার্টমেন্টের মতোই সমান সুযোগ বিদ্যমান। এবং ভাষাবিজ্ঞানে পাঁচ বছর পড়ালেখার পরে আপনি দেখবেন আপনার বিসিএসসহ বিভিন্ন ধরনের চাকুরির প্রস্তুতির বাংলা এবং ইংলিশ অংশ অনেকাংশে সম্পন্ন হয়ে গিয়েছে। 


# যদিও এখন পর্যন্ত আমাদের জন্য বিসিএসে শিক্ষা ক্যাডার নেই তবে আমাদের অনেক সিনিয়র ভাইবোনরা ইতিমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মরত আছেন এবং কলেজে বাংলা বা ইংলিশ পড়ানোর মতো যোগ্যতা একজন শিক্ষার্থীর মাঝে এই বিভাগ তৈরি করে থাকে সুতরাং আমরা আশাবাদী যে খুব শীঘ্রই আমাদের এই অপূর্ণতাকে পূর্ণ করার মতোন কোন সুসংবাদ পাব।

 ভাষাবিজ্ঞান বিষয়ক অনেক কাজের সুযোগ থাকলেও বিভিন্ন প্রতিবন্ধকতার(মূলত দক্ষতার এবং ইচ্ছার অভাব) কারনে অনেক সময় শিক্ষার্থীদের ভাষাবিজ্ঞান বিষয়ক কাজ করা হয়ে ওঠে না।

দিন শেষে বলব, ভাষাবিজ্ঞানে এসে যদি নিজেকে তৈরি না করেন তাহলে ক্যারিয়ার নিয়ে সমস্যার মুখোমুখি আপনাকে হতে হবে। তবে যদি পাস বা সিজির পিছনে না ছুটে নিজেকে তৈরি করেন, তবে দেশে বিদেশে সুযোগের অভাব হবে না।ইচ্ছাশক্তি এবং পরিশ্রম আপনাকে একজন সফল ভাষাবিদ হিসেবে তৈরি করে তুলতে পারে।


Md.Hasibur Rahman Nafiz , Rakibul Islam Rakib

Department of Linguistics . 




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post