DU Nutrition & Food Science

 Subject Review: #Nutrition_and_Food_Science


NFS কে বাংলায় translate করলে এর অর্থ দাঁড়ায় “খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান” কি? নাকের আকার কি কিছুটা বিকৃত হচ্ছে? কোন সমস্যা নেই,এভাবেই থাকতে দাও কিছুক্ষণ। ধৈর্য ধরে এই পোস্ট একটু পড় দেখবা তোমার নাক আবার আগের আকৃতি ফিরে পেয়েছে।

NFS বিষয় টা শুনলেই তোমাদের মনে ধারণা জন্মাতে পারে এই বিষয়টা বোধয় রান্না-বান্না বিষয়ক একটা বিষয়। আসলে কিন্তু তা নয়। অনেকেরই এই বিষয়টা সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার ফলেই মূলত এমন ধারণা তাদের মনে জন্মেছে।

আমাদের সবারই স্বপ্ন থাকে Multinational Company তে job করার। NFS তেমনই একটি subject যার মাধ্যমে তুমি তোমার এই স্বপ্ন পুরন করতে পারবে। বিশ্বাস হচ্ছে না?? তাহলে দেখ তো GLOBE / NESTLE / PRAN / Sajib / AKIJ / AJIJ / Sanowara etc etc Food & Beverage Company গুলো কি Multinational Company কিনা?? আর এসব কোম্পানি গুলোতেই তোমার জব হবে ইনশাআলাহ। চাকরি করলেই তো আর হবেন! করতে হবে আয়,গড়তে হবে সংসার। কোন Multinational Company তে জব করা কারো বেতন সম্পর্কে কিছুটা ধারণা নিশ্চয়ই তোমাদের আছে। আর বিয়ের বাজারে demand এর কথা আর নাহয় না ই বললাম।

NFS subject এর total ২ টা part ‘Food Technology’ এবং ‘Nutrition Science’। তাই এই বিষয়ে পড়ার মাধ্যমে তুমি ২ টি sector এ নিজেকে দক্ষ করে তুলতে পারবে।  আর job এর ক্ষেত্রেও তুমি ২ ধরণের job এ apply করতে পারবে। কেবলমাত্র Food Technology বিষয়ক যত গুলো Job Company/Job Field আছে আমাদের দেশে তা জানতে একটা link দিচ্ছি

http://www.list-of-companies.org/Bangladesh/Food_Beverage/

একটু ঘুরে আস আমাদের দেশেই এই বিষয় এর job sector সম্পর্কে একটু হলেও ধারণা পাবে আশা করি । এটা technology basis জব field এর একটা sample. তাও আমাদের মত তৃতীয় বিশ্বের একটি দেশের। উন্নত বিশ্বে এই বিষয়ের চাহিদা ও চাকরীর বাজারের কথা নাহয় না ই বললাম।

এবার আস একটু দেখে আসি একজন Food technologist এসব প্রতিষ্ঠানে কি ধরণের job করেন?

1) Food processing

2) Food machinery

3) Food packaging

4) Ingredient manufacturing, instrumentation and control

5) Firms design and build food processing plants

6) Consulting firms, government agencies, pharmaceutical companies and health care firms etc.

Technology sector এর জব সম্পর্কে তো কিছুটা ধারণা দিলাম। Nutrition সম্পর্কে তো কিছু বলা দরকার তাইনা??বেশি কিছু বলার নেই আসলে,শুধু একজন ডাক্তার এর মন্তব্য তুলে ধরব। আমি যখন এই বিশ্ববিদ্যালয় এ পড়ার সুযোগ পাই তখন এখানকার বিষয় গুলো নিয়ে আলোচনা করতে শরণাপন্ন হই একজন পরিচিত ডাক্তার এর। উনি আমাকে এই কথাই বলেছিলেন,

“তুমি তো medical এর জন্য try করেছ, শোকর কর আল্লাহ্ তোমাকে মানুষের চিকিৎসা করার আরেকটা সুযোগ করে দিয়েছেন।” আমি অবাক হয়ে উনার দিকে তাকিয়ে আছি দেখে উনি বললেন, “In USA only 30% of Diabetic Patients can get perfect treatment. An MBBS Doctor can’t prescribe him properly. Because DIET, DISCIPLINE & DRUGS are the proper treatment for a diabetic patient and only a nutritionist can do that properly. So my son don’t get upset anymore and be cheer up”

তাছাড়া বর্তমানে ঢাকার বড় বড় হাসপাতাল যেমন অ্যাপোলো,স্কয়ার ইত্যাদি তে nutritionist নিয়োগ দেওয়া হয়। জাতিসংঘের বড় বড় project গুলোর একটি nutrition । এবং এই প্রোজেক্ট এর বাজেট ও অনেক বিশাল। তাছাড়া এসব প্রোজেক্ট গুলোয় তুমি যদি তোমার capability প্রকাশ করে তাঁদের সন্তুস্ট করতে পার তবে তোমার সুযোগ হতে পারে WHO (World Health Organization ) এ জব করার।!! একবার ভেবে দেখ WHO তে জব করার মানে কেমন হতে পারে??? আর nutrition খাতের গবেষণার ক্ষেত্র তো আছেই। তো যারা মেডিকেল এ ভর্তি হতে পারনি তারা চাইলে দুধের স্বাদ ঘোলে মেটাতে পার আমাদের NFS বিষয়ে নিজেকে দক্ষ করে গড়ে তোলার মাধ্যমে।

এই পর্যায়ে চল একটু দেখে নেই কি কি পড়তে হবে তোমাকে এই বিষয়েঃ

1) Introduction of Food technology and Nutrition Science

2) Inorganic & physical Chemistry

3) Organic Chemistry

4) Food Chemistry

5) Biochemistry

6) Human Anatomy

7) Human physiology

8) Food Microbiology

9) Food Technology

10) Technology of Food Processing

11) Technology of food preservation

12) Food laws and quality control of food and বেভেরাগে।

কোনটা ১ নাম্বার সাবজেক্ট , কোনটা ২ নাম্বার , এটার চেয়ে ওটা ভাল এভাবে বিচার না করে , সেটাই ভাল সাবজেক্ট যেটা তোমার কাছে ভাল এভাবে চিন্তা কর । মানুষের তৈরি এই বিভাজন অনুসরন করে নিজের সাথে প্রতারনা করোনা ।




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post