DU Applied Statistics Subject Review

 ♦সাবজেেক্ট রিভিউঃ


Department of Applied Statistics 

Institute of Statistical Research and Training (ISRT)


ঢাবির অন্যতম সেরা ও সবচেয়ে ফার্স্ট ডিপার্টমেন্ট হল ফলিত পরিসংখ্যান বিভাগ । একেবারে চার বছরের কম সময়েই অনার্স কমপ্লিট।এখানে এসেই দেখবে সবকিছু রুটিন মাফিক।পুরো দেশে যখন আন্দোলন বা দাবিতে হৈহৈ রৈ রৈ করে ISRTian -রা তখন নিরবে নিভৃতে ক্লাস করে, ল্যাব করে,পরীক্ষা দেয়।এই ডিপার্টমেন্ট তোমাকে কয়েকদিনেই রোবট বানিয়ে ফেলবে।৮ টা থেকে ৫ টা পর্যন্ত ক্লাস,ল্যাব,এক্সাম এগুলোই জীবন।অন্য ডিপার্টমেন্টে যখন প্রথম ইনকোর্স চলবে তখন তোমার পিএল চলবে,তুমি ফাইনাল পরীক্ষার প্রিপারেশন নিবে।সাইন্স ফ্যাকাল্টির একমাত্র ডিপার্টমেন্ট যেখানে ডেইলি ইনকোর্স পরীক্ষা হয় এবং সব ইয়ার একসাথে হয়।আর পরের ইয়ারের ক্লাস শুরুর আগে অবশ্যই রেজাল্ট পেয়ে যাবে।যদিও নিয়ম তিনমাসে রেজাল্ট দেওয়া কিন্তু এখানে দুইমাসেই রেজাল্ট দিয়ে দিবে।এখানে ছাত্রদের মাঝে যেমন প্রতিযোগিতা তেমনি শ্রদ্ধেয় শিক্ষকদের মাঝেও প্রতিযোগিতা কে কত ভালোভাবে ও দ্রুত দায়িত্ব পালন করতে পারে।

এখানে নিয়মের কোন হেরফের হবেনা।এখানে সকল ক্ষেত্রেই প্রতিযোগিতা,এমনকি নিজেকে ও ক্লাসরুমকে পরিপাটি রাখার প্রতিযোগিতাও হয়।অর্থাৎ একজন সৎ ও যোগ্য পরিসংখ্যানবিদ হিসেবে গড়ে তুলতে ISRT অতুলনীয়। 


এবার আসি কাজের কথায়...

Applied Statistics এ পড়ার জন্য সবচেয়ে বেশী জরুরী হল Quantitative Analysis এর উপর দক্ষতা । আমি Mathematics না বলে Quantitative Analysis বলছি এ জন্য যে, Pure Mathematics বলতে যা বোঝায় এটা তা থেকে ভিন্ন । এছাড়া Student যদি নিজে খুব বেশী Logical না হয় তবে এ বিষয়টি পড়া তার জন্য খুব সহজ হবেনা ।


আমার মতে যাদের মধ্যে এই গুনগুলো আছে কেবল তাদেরই আসা উচিত Applied Statistics এ পড়তে । তাছাড়া ISRT (Institute of Statistical Research & Training) তে প্রচুর পড়াশোনার চাপ থাকে । Teacher রা এখানে খুব বেশী Friendly. এখানে পাবে কিছু আপন ভাইবোন আর পিতৃতুল্য শিক্ষক। সব মিলিয়ে ISRT একটি পরিবার।

এবার আসি মূল কথায় Applied Statistics এ পড়লে Carrier কেমন হতে পারে…


Applied Statistics / Statistics প্রায় সকল প্রতিষ্ঠানে প্রয়োজন । BCS থেকে Bank Job সবজায়গাতেই Applied Statistics এর জয়জয়াকার । বিসিএস (সাধারন), বিসিএস (পরিসংখ্যান), প্রভাষক (পরিসংখ্যান) নামে তিনটি Field এ Applied Statistics এর ছাত্ররা বিসিএস পরীক্ষায় Apply করতে পারে যার মধ্যে শেষের দুটি কেবল তাদের নিজস্ব । অন্যরা এক্ষেত্রে কেবল দুটি Field এ Apply করতে পারে । Private Bank গুলোতে Applied Statistics এর শিক্ষার্থীদের জয়জয়াকার । Bangladesh Bank এর AD (General) এর পাশাপাশি AD (Statistics) ও AD (Research) নামে আলাদা দুটি Field আছে যাতে Statistics/Applied Statistics/Economics ই Apply করতে পারে । যেকোন Research ধর্মী প্রতিষ্ঠান মানেই Applied Statistics/Statistics যেখানে ISRT এর শিক্ষার্থীদের ভীষন চাহিদা । ICDDR,B, NIPORT, AC Neilson সহ বড় বড় Research প্রতিষ্ঠানে Applied Statistics এর জয়জয়াকার ।


আসল কথাতো বলাই হয়নি, BBS (Bangladesh Bureau of Statistics) এরনিয়ন্ত্রঙ্কর্তাতো আমরাই সেটা বলাই বাহুল্য । এছাড়া ফ্রিল্যান্সার হিসেবে IT এর পরে Applied Statistics ই বেশী গুরুত্বপুর্ন । তবে মনে রেখ, ISRT এর শিক্ষার্থীরা এমনি এমনি শুধু তাদের Subject এর মাধ্যমে এ পর্যায়ে এসে পৌছায়নি । এই Department এর সকল শিক্ষার্থীই স্বভাবত ভীষন অধ্যবসায়ী, ভীষন পরিশ্রমী এবং নিসন্দেহে মেধাবী । Department তাদের এমন চাপ নিতে শিখিয়েছে যে কোন কিছুকেই তারা চাপ মনে করেনা ।আগেই বলেছি তোমাকে কয়েকদিনেই রোবট বানিয়ে ফেলবে।  এমন একটি Department এ পড়ে আমি ভীষন গর্বিত । যদি প্রস্তুত থাক ; তবে Applied Statistics এ তোমাদের স্বাগতম ।


আর হ্যা,ঢাবির একমাত্র ডিপার্টমেন্ট যেখানে তোমাকে দেয়া হবে নিজস্ব মেইল আইডি যা তুমি সারাজীবন ব্যাবহার করতে পারবে।


নিজেকে গড় পরিশ্রমে, নিজেকে কর বেগবান 


ঢাবির শ্রেষ্ঠ ডিপার্টমেন্ট লভিলে তুমি হে আইএসআরটিয়ান।


#subject_review 


Ariful Islam 

ISRT-25





Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post