DU Applied Chemistry and Chemical Engineering Subject Review

 ♦সাবজেেক্ট রিভিউঃ


ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ / Applied Chemistry and Chemical Engineering (ACCE),DU.


ACCE এর পূর্ণরূপ কি ভাইয়া?   Applied  Chemistry আবার  Chemical Engineering দুটো এক সাবজেক্ট নাকি আলাদা?  এমন প্রশ্নের সম্মুখীন প্রায়শই হতে হয়েছে। হ্যাঁ এটাই ACCE এবং এটি একটিই সাবজেক্ট । সাবজেক্টটিকে এক প্রকার Mixture বলা যেতে পারে যেখানে Chemistry এবং Engineering এর Composition almost 50% and 50%.


কি পড়ানো হয় এখানে??

কি পড়ানো হয় না এখানে! Chemistry, Technology, Engineering সবই পড়ানো হয় 😀।   Basic chemistry ( inorganic, organic, physical) , chemical technology, chemical engineering এর বিভিন্ন process ( mass transfer,heat transfer etc)  , pharmaceutical chemistry,analytical chemistry,  environmental chemistry, corrosion,fuel technology,  metallurgy এগুলো চার বছরের সিলেবাসের অন্যতম কয়েকটি কোর্স।


ACCE পড়ে কি হবে?


কি আর এমন হবে!  দুটো খেয়ে পড়ে বাঁচা যাবে হয়তো 🤣। দেশের মধ্যে বেশ কিছু Government job আছে। BSTI, BSCIR,BCIC তে ভালোই জব সেক্টর আছে।  আর যেখানেই industry ,  সেখানেই জব ফিল্ড। বিভিন্ন industry যেমন সার কারখানা,সিমেন্ট কারখানা, ফার্মাসিউটিক্যাল industry ইত্যাদিতে চাইলে ক্যারিয়ার গঠন করতে পারো। এছাড়া সবার জন্য উন্মুক্ত BCS, ব্যাংক জব তো আছেই। এক কথায়, ACCE তে পড়ে বেকার থাকার কোনো সুযোগ নেই।   এছাড়াও প্রতিবছরই উল্লেখযোগ্য সংখ্যক বড় ভাইয়া আপুরা Higher studies এর জন্য বিদেশে যান। বিদেশে যাওয়ার ইচ্ছা থাকলে ডিপার্টমেন্ট এর সিনিয়র ভাইদের এবং স্যারদের যথেষ্ট সহযোগিতা পাবা এটুকু গ্যারান্টি দিতে পারি।


সর্তকতা :

(১) যাদের Chemistry জানার  প্রতি খুবই প্যাশন, তাদের এ ডিপার্টমেন্ট এ না আসাটাই ভালো। কারণ এখানে Basic Chemistry পড়ানো হয়, কিন্তু Higher level এর Chemistry খুব একটা পড়ানোর সুযোগ হয় না।


(২) Chemistry আর Engineering মিক্সড হওয়ায় সিলেবাস মোটামুটি বড়। সুতরাং ধৈর্য্যশীল হওয়া জরুরি।


(৩) ছুটি Sacrifice করার মানসিকতা থাকতে হবে। ( পুরো ভার্সিটি যখন off থাকে, তখন সেমিস্টার ফাইনাল দেওয়া লাগতে পারে)।


(৪) Engineering মানেই সব বোঝার জিনিস আর ভার্সিটি মানেই Chill এ ধারণা মাথা থেকে ঝেড়ে ফেল। মুখস্তবিদ্যা Engineering পড়ার অন্যতম প্রধান শর্ত এটা মাথায় রাখতে হবে। 


উপরোক্ত চারটি সর্তকতা সর্তকতার সাথে পড়িবার পড়ে যদি কেউ  ACCE তে পড়তে চাও, তাহলে You are most welcome😊। সবার জন্য শুভকামনা।


Sandip Joy

ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ

সেশন :২০১৬-১৭


#BODUC

#SubjectReview



Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post