DU Social Welfare Subject Review

Subject Review: " Social Welfare"


সাবজেক্ট রিভিউঃ সমাজকল্যাণ (শুধুমাত্র ঢাবিতেই এটা সমাজকল্যাণ নামে পরিচিত, বাকী বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলাতে সমাজকর্ম নামে পরিচিত।) 


সমাজকর্মের জন্ম মুলত ইংল্যান্ডে এরপর আমেরিকায়।প্রথম দিকে দান খয়রাত, মানবিকতা ও সাহায্যকারী পেশা হিসেবে গন্য হলেও আধুনিক সমাজকর্ম একটি বৈজ্ঞানিক পদ্ধতি নির্ভর সমাজকল্যাণমুলক ব্যবস্থা।বৈজ্ঞানিক জ্ঞাননির্ভর সমস্যা সমাধান প্রক্রিয়া। বিশ্বের বিভিন্ন দেশে এটি পেশা হিসেবে স্বীকৃত।


যেসব বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়: দেশের মাত্র পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মে অনার্স ও মাস্টার্স পড়ানো হয়।যথা: ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনেও বিভিন্ন কলেজে সমাজকর্ম বিষয়টি পড়ানো হয়।


আলোচ্য বিষয়: সমাজকর্মের আলোচ্য বিষয় গুলোর মধ্যে রয়েছে :


Social Case Work.


Social Group Work.


Community Development. Social Administration.


Social Research.


Social Action.


Field Work.


শিক্ষার মাধ্যম: সমাজকর্ম সাবজেক্টটি বাধ্যতামুলক ভাবেই সম্পূর্ন ইংরেজি মাধ্যমে সমাজকর্ম চালুকৃত বিশ্ববিদ্যালয় গুলোতে পড়ানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভার্সনে পড়তে হবে।


🔰ভর্তি প্রক্রিয়া : সাধারণ ভর্তি প্রক্রিয়ার মত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহন করে উত্তীর্ন হয়ে সমাজকল্যাণ বিষয় পছন্দক্রম দিতে হয়।

🔰জব সেক্টর: তোমাদের প্রথম মাথাব্যাথা এখানেই! এই সাবজেক্ট পড়ে ভবিষ্যতে জব পাওয়া যাবে তো!! হ্যাঁ ভাই, প্রথমেই বলছি এটি দেশের বাহিরে একটি স্বীকৃত পেশা হিসেবে পরিচিত, বাহিরে দেশে সমাজকর্মের প্রচুর ডিমান্ড রয়েছে।আর দেশের প্রেক্ষাপটে চাকরির ক্ষেত্রে তুমি বরং একধাপ এগিয়েই থাকবে যেমন রয়েছে সরকারের সমাজসেবা অধিদপ্তর,সমাজকল্যাণ মন্ত্রনালয় এবং বিসিএস সাধারণ শিক্ষায় রয়েছে চাকুরীর সুযোগ।বেসরকারি সেক্টরে তথা বিভিন্ন এনজিও চাকুরী নিয়োগে সমাজকর্মে ডিগ্রী ধারীদের প্রাধান্যই সবচেয়ে বেশি।


🔰সমাজকর্ম সংগঠন: যেহেতু এটি একটি পেশা (১৯৪০ সাল থেকে) তাই সারাবিশ্বে সমাজকর্মীদের ও রয়েছে একটি বৃহৎ সংগঠন যার নাম: National Association of Social Workers (NASW)


🔰সমাজকল্যাণ কোথায়?

=> এটা সবাইকে একটু আশাহত করতে পারে। কারণ সমাজকল্যাণ ইন্সটিটিউটটি ক্যাম্পাসের বাহিরে এবং নীলক্ষেতের দিকে। আশার কথা হচ্ছে, বঙ্গমাতা হল, কুয়েত মৈত্রী হল এবং সমাজকল্যাণের গেট ত্রিভুজাকৃতির। এবং এই হলের মেয়েরা সবসময় সমাজকল্যাণের ক্যাফেটেরিয়ায় বসে থাকে।🥱

গফ যদি এই ২ টা হলের একটায় থাকে তাহলে এই সাবজেক্ট নিতে পারো নিশ্চিন্তে।


🔰সিজিপিএ কেমন উঠে?

=> আমার অভিজ্ঞতা অনুযায়ী, পরীক্ষার আগের রাত পড়েও ভালো করা সম্ভব। অর্থাৎ পড়াশোনার চাপ একদম কম। সিজিপিএ অনেক ভালো উঠে। ডেপ্টের প্রায় সবারই গড় সিজি ৩.৫ থাকে। 


🔰অর্থাৎ কেউ যদি ক্যাম্পাসের মজা নষ্ট করে ক্যারিয়ার ফোকাস করতে চাও তাহলে সমাজকল্যাণে স্বাগতম এবং কেউ ক্যাম্পাসে মজা করতে চাইলে এখানে না আসাই ভালো। পরে আফসোস করবা। তাই বুঝে শুনে সিদ্ধান্ত নিবা। আমার কাছেও প্রথমে খারাপ লাগছিলো কিন্তু এখন ভাল্লাগে।


সমাজকল্যাণ বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য রইল অনেক অনেক শুভকামনা, প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। 


সাইফুর রহমান জবায়ের

সমাজকল্যাণ 

২০-২১




Muinuddin Gaus

Mohammad Muinuddin Gaus, a dedicated student of the Islamic Studies department at the University of Dhaka, shares valuable information on various online platforms. To learn more about him, follow his social media links.

Post a Comment

Previous Post Next Post